বুধবার, ২৪-এপ্রিল ২০১৯, ০৮:৪২ পূর্বাহ্ন
  • শিক্ষা
  • »
  • নুসরাত হত্যার প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ সমাবেশ

নুসরাত হত্যার প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ সমাবেশ

Sheershakagoj24.com

প্রকাশ : ১৫ এপ্রিল, ২০১৯ ০১:৪১ অপরাহ্ন

শীর্ষকাগজ, ঢাকা: ফেনী সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার সুষ্ঠু বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। 
আজ সোমবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে শুরু হওয়া এ বিক্ষোভ সমাবেশে নুসরাত হত্যার বিচারের দাবি পুনর্ব্যক্ত করেন তারা।
এরই মধ্যে আইনমন্ত্রী বলেছিলেন দ্রুত বিচার আইনে এই হত্যাকাণ্ডের বিচার তরান্বিত করা যায়। সেই দাবিটি শিক্ষকদের পক্ষ থেকেও করা হয়েছে। পাশাপাশি স্থানীয় পর্যায়ের ক্ষমতাধারীদের বিচারের আওতায় আনার দাবিও করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা।
বিচারহীনতার জন্য বারবার এ ধরনের ঘটনা ঘটছে কিনা এমন প্রশ্নের জবাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ডিন সাদেকা হালিম বলেন, আমার মনে হয় দেশে বিচারহীনতার সংস্কৃতির জন্য এ ধরনের ঘটনা বারবার ঘটছে। এইসব ঘটনায় রাজনৈতিক একটি প্রভাব থাকে। কারণ যেসব ব্যক্তিরা এগুলোর সাথে জড়িত তারা রাজনৈতিকভাবে প্রভাবান্বিত। আমি মনে করি ধর্ষকের কোনো রাজনৈতিক পরিচয় থাকতে নেই। ধর্ষক ধর্ষকই, সে নিপীড়নকারী ও নির্যাতনকারী। সেই দৃষ্টিভঙ্গি দিয়েই আমাদের দেখা উচিত। 
ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জিয়া রহমান বলেন, ‘রাজনৈতিকভাবে প্রশ্রয়ের কারণে এ ধরনের ঘটনা বারবার ঘটে। এই ঘটনায় যারা সরাসরি সম্পৃক্ত ছিলো তাদের বিচরের পাশাপাশি যারা আশ্রয়-প্রশ্রয় দিয়েছে তাদেরকেও বিচারের আওতায় আনতে হবে। তাহলে এ ধরনের ঘটনা কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা সম্ভব।’
একই সঙ্গে তারা বলেছেন, নুসরাত একটি প্রতিবাদী কণ্ঠস্বর। সে চলে গেছে তবে সে সহসীকতার এক দৃষ্টান্ত রেখে গেছে।      

শীর্ষকাগজ/আর