বৃহস্পতিবার, ২১-জুন ২০১৮, ১০:০৮ পূর্বাহ্ন
  • আইসিটি
  • »
  • যে কারণে ফোরজিতে আগ্রহ নেই গ্রাহকের

যে কারণে ফোরজিতে আগ্রহ নেই গ্রাহকের

sheershanews24.com

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারী, ২০১৮ ০৯:১৪ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা: দেশে থ্রি’জি সেবা চালু হওয়ার পর মানুষের মাঝে যেভাবে আগ্রহ ও উত্তেজনার সৃষ্টি হয়েছিল ফোরজি সেবা ঘোষণার পর ততোটা আগ্রহের সৃষ্টি হয়নি সাধারণ মানুষের মাঝে। এর অন্যতম কারণ হচ্ছে, দেশে অনেকদিন আগেই থ্রিজি সেবা চালু হলেও সেই সেবাই পুরোপুরিভাবে পায়নি মানুষ।
এ বিষয়ে সাফারা আইটি’র প্রধান প্রকৌশলী এএমবি হাসান বলেন, বিশ্বে থ্রিজি’র গড় স্পিড ২০ এমবিপিএস হলেও বাংলাদেশে এই স্পিড’র মাত্রা ৩ দশমিক ৭৫ এমবিপিএস। সদ্য ঘোষিত ফোরজি’র স্পিড হবে ৭ এমবিপিএস, যা বিশ্বের অন্যান্য দেশের থ্রিজি স্পিডের চাইতেও অনেক কম।
তিনি আরও বলেন, কোনো সেবা ঘোষণার আগে অপারেটরগুলোর টেকনোলজি আপডেট করা দরকার।
ফোরজি তেমন সাড়া না পাওয়ার অন্যতম একটি কারণ হচ্ছে, গ্রাহকরা ভাবছেন, এই সেবায় ইন্টারনেটের খরচ অনেক বেড়ে যাবে। বিশেষ করে যা খুব বেশি ইন্টারনেট ব্যবহার করেন না।
সোনালি ব্যাংকের কর্মকর্তা সোহেল তালুকদার এ বিষয়ে বলছিলেন, আমার ধারণা আমি যদি ফোরজি’তে সিমটি আপগ্রেড করি তবে ইন্টারনেট প্যাকেজে বেশি টাকা নেয়া হবে। আমি খুব বেশি পরিমাণে ইন্টারনেট ব্যবহার করি না সুতরাং আমার এত স্পিডেরও প্রয়োজন নেই।
তিনি আরও বলেন, আমি মনে করি, আমি যদি ফোরজি নেই তবে বেশি টাকা খরচ হবে যা আমার ইন্টারনেট ব্যবহারের খরচ অনেক বাড়িয়ে দেবে।
তবে মোবাইল অপারেটরগুলো বলছে, থ্রিজি’র প্যাকেজগুলোতে যে পরিমাণ টাকা নেয়া হতো ফোরজি’তেও একই পরিমাণ টাকা নেয়া হবে।
মোবাইর নোটোয়ার্ক সেবাদানকারীর এক ভাইস প্রেসিডেন্ট একরাম কবির এ বিষয়ে বলেন, এই সেবায় শুধুমাত্র ইন্টারনেটের স্পিড বাড়ছে, আমরা খরচের পরিমাণ বাড়াব না। স্পিড বাড়ায় লোকজন এখন ভিডিও দেখা ছাড়া অন্যান্য কাজগুলো দ্রুত করতে পারবেন। তবে যদি স্পিডের কারণে কোনো গ্রাহক বেশি ইন্টারনেট ব্যবহার করেন তবে খরচ বাড়বে।
বেশিরভাগ মানুষই এখনও সিম রিপ্লেস করে ফোরজি সেবা নেননি। বিটিআরসি’র তথ্যানুযায়ী, চলতি বছরের জানুয়ারি শেষে দেশে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ১৪৫ মিলিয়ন। এরমধ্যে ৭৫ মিলিয়ন গ্রাহক ইন্টারনেট ব্যবহার করেন।
প্রসঙ্গত, বিটিআরসি’র দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা প্রায় ৬৬ মিলিয়ন। তবে অপারেটরটির মাত্র ৭ দশমিক ২ মিলিয়ন গ্রাহক ফোরজি সিম নিয়েছেন।
শীর্ষনিউজ/এমই