বৃহস্পতিবার, ২১-জুন ২০১৮, ১০:১১ পূর্বাহ্ন
  • আইসিটি
  • »
  • এপ্রিলেই মহাকাশ ছুঁবে 'বঙ্গবন্ধু স্যাটেলাইট'

এপ্রিলেই মহাকাশ ছুঁবে 'বঙ্গবন্ধু স্যাটেলাইট'

sheershanews24.com

প্রকাশ : ০৪ মার্চ, ২০১৮ ০৪:৪৭ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে মহাকাশে যাত্রা শুরু করতে যাচ্ছে দেশের প্রথম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। প্রায় তিন হাজার কোটি টাকা ব্যয়ে এই স্যাটেলাইটের নির্মাণ কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। এপ্রিলের প্রথম থেকে দ্বিতীয় সপ্তাহের মধ্যে যেকোনো দিন এটি ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরালের স্পেস এক্স থেকে উৎক্ষেপণ করা হবে।
এ উপলক্ষে দেশজুড়ে উৎসব আয়োজনের প্রস্তুতি চলছে। দেশের সবকটি জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে আতশবাজি পোড়ানো চলবে। জমকালো আয়োজন হবে ফ্লোরিডায়ও।
শনিবার নিউইয়র্কে বাংলাদেশের কনস্যুলেট জেনারেল অফিসে সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।
তিনি বলেন, ‘আবহাওয়া ও পারিপার্শ্বিক কিছু কারণে স্যাটেলাইট উৎক্ষেপণের নির্দিষ্ট তারিখ আগে থেকে বলা সম্ভব হয় না। তবে আমরা কাছাকাছি পৌঁছে গেছি। এতটুকু বলতে পারি, এপ্রিলের প্রথম থেকে দ্বিতীয় সপ্তাহের মধ্যে অর্থাৎ ৭ এপ্রিল থেকে ১৫ এপ্রিলের মধ্যে স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে।’
সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান, বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার শামীম আহমেদ, বিটিআরসির সচিব মোহাম্মদ সারোয়ার আলম, বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের মার্কিন পরামর্শক প্রতিষ্ঠান স্পেস পার্টনারশীপ ইন্টারন্যাশনালের প্রধান শফিক আহমেদ চৌধুরী ছাড়াও দূতাবাস, জাতিসংঘ মিশন ও কনস্যুলেটের কর্মকতারা উপস্থিত ছিলেন।
শীর্ষনিউজ/এম