রবিবার, ২৪-জুন ২০১৮, ০৬:৪০ অপরাহ্ন
  • খেলা
  • »
  • রাশিয়া বিশ্বকাপে ভাঙতে পারে ১০ রেকর্ড

রাশিয়া বিশ্বকাপে ভাঙতে পারে ১০ রেকর্ড

sheershanews24.com

প্রকাশ : ১৩ জুন, ২০১৮ ০৯:৪১ পূর্বাহ্ন

শীর্ষ নিউজ ডেস্ক: রেকর্ড ভাঙা-গড়ার খেলায় রাশিয়া বিশ্বকাপে ১০টি রেকর্ড নতুন করে লেখা হতে পারে। ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা তুলে ধরেছে পরিসংখ্যানগুলো।
১৩৫: শেষ ষোলোয় উরুগুয়ে ও পর্তুগাল মুখোমুখি হলে দুই দলের কোচ অস্কার তাবারেস ও ফের্নান্দো সান্তোসের মোট বয়স হবে ১৩৫ বছর ৩ মাস। বিশ্বকাপের কোনো ম্যাচে দুই কোচের বয়স যোগ করলে যা সর্বোচ্চ। বর্তমান রেকর্ডটি (১৩৩ বছর) গ্রিসের সাবেক কোচ অটো রেহাগেল ও নাইজেরিয়ার সাবেক কোচ লার্স লাগেরবেক; ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল দল দুটি।
৪৫: উরুগুয়ের বিপক্ষে মিশরের বিশ্বকাপ শুরুর ম্যাচের সময় দেশটির গোলরক্ষক এসাম এল-হাদারির বয়স হবে ৪৫ বছর ৫ মাস। রাশিয়ায় তিনি খেললে কলম্বিয়ার সাবেক গোলরক্ষক ফারিদ মন্দ্রাগনের সবচেয়ে বেশি বয়সে (৪৩ বছর ৩ দিন) বিশ্বকাপে খেলার রেকর্ডটি ভাঙবেন এল-হাদারি।

১৩: বিশ্বকাপে টানা সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি ব্রাজিলের দখলে। ১৯৫৪ আসরে কোয়ার্টার-ফাইনালে হাঙ্গেরির কাছে ৪-২ গোলে হারের পর ১৯৬৬ বিশ্বকাপের গ্রুপ পর্বে ওই দলের কাছেই ৩-১ গোলে হেরেছিল ব্রাজিল। এই দুই হারের মাঝে ১৩ ম্যাচ অপরাজিত থাকার ওই রেকর্ড গড়েছিল দলটি। ২০১০ বিশ্বকাপের সেমি-ফাইনালে স্পেনের কাছে ১-০ গোলে হারের পর টানা ৮ ম্যাচ অপরাজিত থেকে রাশিয়ায় খেলতে নামবে গতবারের চ্যাম্পিয়ন জার্মানি।
৬: অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ ৬ গোল দিয়েগো মারাদোনার দখলে। স্বদেশি কিংবদন্তি মাইলফলকটি স্পর্শ করতে আর্জেন্টিনার বর্তমান অধিনায়ক মেসির চাই তিন গোল।
৬: কনকাকাফ অঞ্চলের দেশগুলোর মধ্যে বিশ্বকাপে টানা ৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি মেক্সিকোর দখলে। ১৯৯৪ সালের যুক্তরাষ্ট্র আসর ও ১৯৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপের মধ্যে রেকর্ডটি গড়েছিল তারা। ২০১৪ বিশ্বকাপে পাঁচ ম্যাচ খেলে কোনোটিতে না হারা কোস্টা রিকা রাশিয়ায় সার্বিয়ার বিপক্ষে হার এড়ালে রেকর্ডটি স্পর্শ করবে। ব্রাজিলের বিপক্ষে পরের ম্যাচেও না হারলে নতুন রেকর্ড গড়বে কোস্টা রিকা।

৫: প্রথম খেলোয়াড় হিসেবে তিন বিশ্বকাপে পাঁচটি করে গোল করার ইতিহাস গড়ার হাতছানি জার্মানির টমাস মুলারের সামনে। ২৮ বছর বয়সী এই খেলোয়াড়, তার স্বদেশি মিরোস্লাভ ক্লোসা ও পেরুর সাবেক খেলোয়াড় তেওফিলো কুবিলাসের কেবল একাধিক আসরে চারটির বেশি গোল করার কীর্তি আছে। ১৬টি গোল নিয়ে সব মিলিয়ে সর্বোচ্চ গোল ক্লোসার। এবার ছয়টি গোল করলে তা ছুঁয়ে ফেলবেন মুলার।
৫: রাশিয়ায় খেললে তৃতীয় ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপ খেলার কীর্তি স্পর্শ করবেন রাফা মার্কেস। আরেক মেক্সিকান আন্তোনিও কারবাহাল ও জার্মান কিংবদন্তি লোথার মাথেউসের এই কীর্তি আছে। ইতালির সাবেক গোলরক্ষক জানলুইজি বুফ্ফনও পাঁচটি বিশ্বকাপের দলে ছিলেন; কিন্তু ১৯৯৮ ফ্রান্স আসরে কোনো ম্যাচ খেলেননি তিনি।
৫: ১৯৯৮ সাল ও ২০০২ সালের আসর মিলিয়ে টানা ৫ ম্যাচ ড্রয়ের রেকর্ড গড়েছিল বেলজিয়াম। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে নিজেদের শেষ তিন ম্যাচ ড্র করে কোস্টা রিকা।

৪: অস্ট্রেলিয়ার টিম ক্যাহিল, মেক্সিকোর রাফা মার্কেস ও পর্তুগালের ক্রিস্তিয়ানো রোনালদো এবারের বিশ্বকাপে গোল পেলে চার বিশ্বকাপে গোল করার কীর্তি গড়বেন। উভে জিলা, পেলে ও মিরোস্লাভ ক্লোসার কেবল তিনের বেশি বিশ্বকাপে গোল করার কীর্তি আছে।
৩: রাশিয়ায় ফ্রান্সকে শিরোপা জেতাতে পারলে তৃতীয় জন হিসেবে কোচ ও খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জেতার কীর্তি গড়বেন ফ্রান্সের কোচ দিদিয়ে দেশম। ১৯৯৮ সালে দেশের মাটিতে ফ্রান্সকে বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দিয়েছিলেন সাবেক এই ডিফেন্সিভ মিডফিল্ডার। একই কীর্তি আছে মারিও জাগালো ও ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের।   
শীর্ষ নিউজ/জে