মঙ্গলবার, ১৬-অক্টোবর ২০১৮, ০৫:৫৬ পূর্বাহ্ন
  • খেলা
  • »
  • ঘুমানোর জন্য ৯টি কঠোর নিয়ম জারি করলেন ব্রাজিল কোচ

ঘুমানোর জন্য ৯টি কঠোর নিয়ম জারি করলেন ব্রাজিল কোচ

Shershanews24.com

প্রকাশ : ১৩ জুন, ২০১৮ ০৪:৩১ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: বিশ্বকাপ আসলে সমর্থকদের ঘুম হারাম হয়ে যায়। কিন্তু মাঠে ভালো পারফর্মেন্স দেখাতে হলে খেলোয়াড়দের জন্য পর্যাপ্ত ঘুম ভীষণ জরুরি। ফুটবলাররা যাতে ঠিকঠাক ঘুমাতে পারেন, তার জন্য কোচ তিতে বিশেষ কতকগুলো নিয়মও জারি করেছেন ব্রাজিল শিবিরে। ব্রাজিলীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ৯টি নিয়ম জারি করা হয়েছে শিবিরে। যা মেনে চলতে বাধ্য সবাই। কী সেই সব নিয়ম?

একটি নিয়ম হলো, রাতে শোয়ার সময় ঘরের তাপমাত্রা ২১ থেকে ২৩ ডিগ্রির মধ্যে রাখতে হবে। আর একটি নিয়ম হল, রাতে কফি খেয়ে কিছুতেই ঘুমোনো যাবে না। শুধু কফি নয়, যে কোনও ক্যাফেইন জাতীয় খাবারের ওপরেই নিষেধাজ্ঞা আছে। আবার ঘুমোনোর সময় এমন কোনও পোশাক পরা চলবে না, যাতে গরম বেশি লাগে। সব চেয়ে কড়া নিয়ম হল, ল্যাপটপ, মোবাইল-ট্যাবলেট জাতীয় কোনো কিছু নিয়েই বিছানায় ওঠা যাবে না।

বিজ্ঞানীরা গবেষণা করে বের করেছেন, ঘুমের আগে ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করা অনুচিত। তাই নেইমারদের ঘুমের আগে সব কিছু টেবিলে রেখে, চুপচাপ শুয়ে পড়তে হবে। বিছানায় শুয়ে দেখা চলবে না টেলিভিশন। এবারের ব্রাজিলকে অনেক বিশেষজ্ঞই চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে বড় দাবিদার হিসেবে দেখছেন।

দুই বারের বিশ্বকাপজয়ী সাবেক কিংবদন্তি ফুটবলার রোনালদো এই বিশ্বকাপে ব্রাজিলের ভাগ্য নিয়ে বলেন, 'অবশ্যই আমার কাছে ব্রাজিল ফেভারিট। আর সেটা আমি ব্রাজিলিয়ান বলে কিন্তু নয়। আমি নেমারদের ফেভারিট বলছি, কারণ ওরা ভালো ফুটবল খেলছে।'

মস্কোয় একটি অনুষ্ঠানে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ৪১ বয়সি রোনালদো ব্রাজিলের প্রতিদ্বন্দ্বী হিসেবে বেছে নেন স্পেন এবং জার্মানিকে। 'জার্মানি সব সময়ই কঠিন প্রতিদ্বন্দ্বী। তাদের হারাতে নিশ্চয়ই সেরাটা উজার করে দিতে হবে।'

শীর্ষনিউজ/এমই